Home Materials বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং কোর্স | Different Engineering Degrees and Courses

বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং কোর্স | Different Engineering Degrees and Courses

0
বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং কোর্স | Different Engineering Degrees and Courses
civil engineering

সিভিল ইঞ্জিনিয়ারিং কি ?

সিভিল ইঞ্জিনিয়ারিং হচ্ছে অবকাঠামো প্রকল্পের নকশা ও বিকাশের পেশাদার অনুশীলন। এটি একটি বিশাল স্কেলে হতে পারে, যেমন দেশব্যাপী পরিবহন ব্যবস্থা বা জল সরবরাহ নেটওয়ার্কের উন্নয়ন, অথবা ছোট পরিসরে যেমন পৃথক রাস্তা বা ভবনের উন্নয়ন।

একটি কাঠামো তৈরির সমস্ত দিক একজন সিভিল ইঞ্জিনিয়ারের অধীনে পড়ে। এর মধ্যে পরিকল্পনা, নকশা, বাজেট, জরিপ, নির্মাণ ব্যবস্থাপনা এবং বিশ্লেষণ অন্তর্ভুক্ত থাকতে পারে এবং প্রায়শই সিভিল ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ারগুলি এই সমস্ত উপাদানের সংমিশ্রণকে অন্তর্ভুক্ত করে।

বাস্তব জগতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সবচেয়ে বড় বিষয় হল এটি এমন একটি শিল্প যা সমাজের চাহিদা এবং আকাঙ্ক্ষার সাথে স্থায়ীভাবে খাপ খায়। সাম্প্রতিক বছরগুলিতে সিভিল ইঞ্জিনিয়ারিং শিল্পের মধ্যে টেকসই শক্তির সম্ভাবনার কথা বিবেচনা করে অনেক সমসাময়িক পরিবেশগত উদ্বেগ, দূষণ এবং দুষ্প্রাপ্য জল সরবরাহের সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে।

সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স

আপনি যদি স্নাতক স্তরে সিভিল ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করেন, তাহলে আপনি বাস্তব জীবনের পরিস্থিতি এবং কাঠামো তৈরি এবং রক্ষণাবেক্ষণ থেকে উদ্ভূত সমস্যা, পরিবেশগত, আর্থিক, আইনগত এবং নৈতিক বিবেচনায় গণিত এবং বৈজ্ঞানিক জ্ঞান (বিশেষত পদার্থবিজ্ঞান) প্রয়োগ করতে শিখবেন।

এর মূলে, সিভিল ইঞ্জিনিয়ারিং হল অনেক বৈজ্ঞানিক বিশেষত্বের সংমিশ্রণ, যার মধ্যে মেকানিক্স, হাইড্রোলিক্স, জিওটেকনিকস (নির্মাণ সমস্যা সমাধানে পৃথিবীর ভূত্বকের জ্ঞান ব্যবহার করে), উপকরণ বিজ্ঞান এবং পরিসংখ্যান বিশ্লেষণ। যেমন, এই মৌলিক উপাদানগুলির অধ্যয়ন সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রির প্রথম বছরগুলিতে ব্যাপকভাবে বৈশিষ্ট্যযুক্ত হবে।

আরও বৈজ্ঞানিক দিকের পাশাপাশি, যারা সিভিল ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করে তারা তাদের নকশা দক্ষতা বিকাশ করবে, বিশেষত কম্পিউটার-সহায়ক নকশা। প্রকল্পের কাজ বিষয়টির কেন্দ্রবিন্দু, অর্থাৎ আপনার ডিগ্রি পরবর্তী বছরগুলিতে আপনি স্বতন্ত্রভাবে বা একটি দলের মধ্যে আপনার নিজস্ব নকশা প্রকল্পগুলি সম্পন্ন করতে সক্ষম হবেন।

স্নাতক সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রিগুলি সাধারণত তিন বা চার বছর দৈর্ঘ্যের হবে এবং এতে বক্তৃতা এবং ল্যাব কাজের মিশ্রণ থাকবে। একটি দলের মধ্যে কাজ করার উপরও জোর দেওয়া হবে, কারণ এটি সিভিল ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার অনুসরণকারী যে কারও জন্য একটি মূল দক্ষতা হিসাবে বিবেচিত হয়।

যারা সিভিল ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করে তাদের ক্ষেত্রে ‘ইন্ডাস্ট্রি ইন ইয়ার’ বা স্বল্প সময়ের জন্য ফিল্ড ট্রিপ এবং ইন্ডাস্ট্রি প্লেসমেন্টে অংশ নেওয়ার সুযোগ থাকতে পারে।

সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ার প্রধান শর্তাদি

সিভিল ইঞ্জিনিয়ারিং দক্ষতাগুলি গণিত এবং বিজ্ঞানের মধ্যে দৃড় ভাবে প্রোথিত, এবং তাদের তৈরি কাঠামোর কর্মক্ষমতা এবং সক্ষমতার পূর্বাভাস দেওয়ার জন্য এই বিষয়গুলিতে উচ্চ স্তরের দক্ষতা প্রয়োজন। এই কারণে, পদার্থবিজ্ঞান এবং গণিতের পটভূমির শিক্ষার্থীরা যারা সেতু থেকে জলবিদ্যুৎ ব্যবস্থা পর্যন্ত কার্যকরী কাঠামো ডিজাইন করতে আগ্রহী, তারা সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ার প্রধান প্রার্থী।

যদিও সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অধ্যয়ন করতে ইচ্ছুকদের প্রবেশের প্রয়োজনীয়তা প্রতিষ্ঠানগুলির মধ্যে পরিবর্তিত হয়, বেশিরভাগ বিশ্ববিদ্যালয় গণিত এবং বিজ্ঞান বিষয়ে শক্তিশালী একাডেমিক গ্রেড চায়। সিভিল ইঞ্জিনিয়ারিং এর বিশেষায়িত প্রকৃতির কারণে, অনেক কোর্স অত্যন্ত নির্বাচনী এবং প্রতিযোগিতামূলক হয়।

সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ার মূল দক্ষতা

একটি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সহ অর্জিত সাধারণ দক্ষতার মধ্যে রয়েছে:-
১.জটিল ডেটা সেট বিশ্লেষণ করার ক্ষমতা এবং সাধারণ বিশ্লেষণ দক্ষতা।
২.একটি গ্রহণযোগ্য একাডেমিক মান, লিখিত এবং কথ্য আকারে ফলাফল উপস্থাপন।
৩.সমস্যা সনাক্তকরণ এবং সমাধানের দক্ষতা।
৪.প্রকল্প ব্যবস্থাপনা এবং সংগঠন দক্ষতা।
৫.একাধিক দৃষ্টিকোণ থেকে সমস্যাগুলির কাছে যাওয়ার ক্ষমতা।
৬.শক্তিশালী যোগাযোগ এবং দলগত কাজ।
৭.বাজেট এবং খরচের দক্ষতা।
৮.বর্তমান পরিকল্পনা এবং নির্মাণ আইন এবং প্রবিধানের জ্ঞান।
৯.নির্মাণ, পরিবেশ এবং নগর উন্নয়নে সমসাময়িক বিষয়গুলি বোঝা।

আপনার কোন ধরণের ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করা উচিত?

ইঞ্জিনিয়ারিং একটি বিস্তৃত বিষয়, এবং অনেক ধরণের ইঞ্জিনিয়ারিং থেকে বেছে নেওয়া, আপনার জন্য কোনটি সংকীর্ণ করা কঠিন হতে পারে। আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য, আপনার চেষ্টা করা উচিত এবং আপনি কী সম্পর্কে উত্সাহী তা চিহ্নিত করা উচিত। কী আপনাকে উত্তেজিত করে এবং কি নিয়ে আপনি আপনার অবসর সময় কাটান?

সব ধরণের ইঞ্জিনিয়ারিং এর মধ্যে কিছু সমস্যা সমাধানের (এবং সাধারণত জীবনকে সহজ করার দিকে মনোনিবেশ করা) অন্তর্ভুক্ত রয়েছে, কিন্তু ইঞ্জিনিয়ারিং-সম্পর্কিত কোন সমাধান আপনাকে সবচেয়ে বড় গুঞ্জন দেয়?

আপনি যদি এমন একটি বিষয় চয়ন করেন যা আপনার স্বাভাবিকভাবেই আগ্রহী, আপনি আপনার কোর্স চলাকালীন অনুপ্রাণিত থাকতে পারেন এবং ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার চালিয়ে যাওয়ার সময় বিষয়টির সাথে জড়িয়ে থেকে সহজে শিখতে পারবেন।

আপনার জন্য কোনটি হতে পারে তা নির্ধারণ করতে আপনাকে সহায়তা করার জন্য এখানে ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখার একটি তালিকা রয়েছে।

মহাকাশ/বৈমানিক প্রকৌশল

ইঞ্জিনিয়ারিংয়ের এই শাখা বিমানের গবেষণা, নকশা, উন্নয়ন, নির্মাণ, পরীক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে কাজ করে। আপনি মহাকাশযান এবং মহাকাশের গভীর অবস্থার উপর দৃষ্টি নিবদ্ধ করে নভোচারী প্রকৌশল অধ্যয়ন করতে পারেন।

বৈমানিক প্রকৌশল বিশেষজ্ঞ:-আপনি যদি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করেন, তাহলে আপনি অ্যারোডাইনামিক্স, অ্যারোএলাস্টিসিটি, কম্পোজিট এনালাইসিস, এভিওনিক্স, প্রপালশন এবং স্ট্রাকচার এবং উপকরণে বিশেষজ্ঞ হতে পারেন।

রাসায়নিক প্রকৌশল

এই ধরণের ইঞ্জিনিয়ারিং দরকারী উপকরণ বা পদার্থ উৎপাদন করতে রাসায়নিক এবং জৈবিক প্রক্রিয়াগুলির

ব্যবহার সম্পর্কিত। এটি একটি বহুমুখী বিষয়, প্রাকৃতিক এবং পরীক্ষামূলক বিজ্ঞান (যেমন রসায়ন এবং পদার্থবিজ্ঞান), জীবন বিজ্ঞানের (যেমন জীববিজ্ঞান, মাইক্রোবায়োলজি এবং জৈব রসায়ন), প্লাস গণিত এবং অর্থনীতির সমন্বয়।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ:-আপনি যদি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়া বেছে নেন, তাহলে আপনি কেমিক্যাল রিঅ্যাকশন ইঞ্জিনিয়ারিং, প্লান্ট ডিজাইন, প্রসেস ইঞ্জিনিয়ারিং, প্রসেস ডিজাইন বা ট্রান্সপোর্ট ফেনোমেনায় বিশেষজ্ঞ হতে পছন্দ করতে পারেন।

সিভিল ইঞ্জিনিয়ারিং

সিভিল ইঞ্জিনিয়ারিং হচ্ছে অবকাঠামো প্রকল্পের নকশা ও বিকাশের পেশাদার অনুশীলন। এটি একটি বিশাল স্কেলে হতে পারে, যেমন দেশব্যাপী পরিবহন ব্যবস্থা বা জল সরবরাহ নেটওয়ার্কের উন্নয়ন, অথবা ছোট পরিসরে যেমন একক রাস্তা বা ভবনের উন্নয়ন।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ:-সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাধারণ বিশেষত্বগুলির মধ্যে রয়েছে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং, ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং, জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং এবং হাইড্রোলিক ইঞ্জিনিয়ারিং।

কম্পিউটার প্রকৌশল

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কম্পিউটিং হার্ডওয়্যার এবং সফটওয়্যারের নকশা এবং প্রোটোটাইপিং সম্পর্কিত। এই বিষয়টি কম্পিউটার বিজ্ঞানের সাথে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংকে একীভূত করে এবং আপনি এই একই বিষয়ের একটির পাশাপাশি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়তে পছন্দ করতে পারেন।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ:-আপনি দেখতে পারেন যে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞরা কম্পিউটার বিজ্ঞানের ডিগ্রিগুলির সাথে দেওয়া হয়, উদাহরণস্বরূপ কম্পিউটার গ্রাফিক্স এবং নেটওয়ার্ক সুরক্ষার মতো বিষয়গুলির সাথে। যাইহোক, বিশেষত কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বিশেষ বিষয়গুলির মধ্যে রয়েছে মাইক্রোপ্রসেসর/মাইক্রোকন্ট্রোলার সিস্টেম, কম্পিউটার আর্কিটেকচার এবং ভিএইচডিএল (হার্ডওয়্যার বর্ণনা ভাষা) ডিজাইন।

বৈদ্যুতিক/ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং

বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং উভয়ই বৈদ্যুতিক শক্তির প্রয়োগে মনোনিবেশ করে। দুটি ক্ষেত্রের মধ্যে পার্থক্য রয়েছে যে বৈদ্যুতিক প্রকৌশলীরা প্রধানত বৈদ্যুতিক শক্তি উৎপাদন এবং সরবরাহের দিকে মনোনিবেশ করে, যখন ইলেকট্রনিক্স প্রকৌশলীরা কম্পিউটারে ব্যবহৃত অনেক ছোট ইলেকট্রনিক সার্কিটগুলিতে মনোনিবেশ করে।

বৈদ্যুতিক প্রকৌশল বিশেষজ্ঞ:-আপনি বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে বিশেষজ্ঞ হতে পারেন: বিদ্যুৎ উৎপাদন এবং সরবরাহ, যোগাযোগ এবং মিডিয়া, কম্পিউটার সিস্টেম এবং রোবোটিক সিস্টেম।

যন্ত্র প্রকৌশল

প্রাচীনতম এবং বিস্তৃত প্রকৌশলগুলির মধ্যে একটি, যান্ত্রিক প্রকৌশল যান্ত্রিক সিস্টেমগুলির নকশা, উত্পাদন এবং রক্ষণাবেক্ষণের সাথে সম্পর্কিত। আপনি স্ট্যাটিক্স এবং ডায়নামিক্স, থার্মোডাইনামিক্স, ফ্লুইড ডাইনামিক্স, স্ট্রেস অ্যানালাইসিস, মেকানিক্যাল ডিজাইন এবং টেকনিক্যাল ড্রয়িং পড়বেন।

যান্ত্রিক প্রকৌশল বিশেষজ্ঞ:- এটি একটি খুব বিস্তৃত বিষয়, যা অন্য অনেক ধরণের ইঞ্জিনিয়ারিংয়ের সাথে ওভারল্যাপ হয়। যাইহোক, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সবচেয়ে সাধারণ বিশেষত্বগুলির মধ্যে রয়েছে উত্পাদন, পরিবহন ব্যবস্থা, দহন, ন্যানো প্রযুক্তি এবং রোবোটিক্স। মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিংও আগ্রহী হতে পারে; এটি কম্পিউটার এবং কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ের মতো ক্ষেত্রগুলির সাথে যান্ত্রিক এবং ইলেকট্রনিক প্রকৌশলকে একত্রিত করে।

প্রকৌশল ম্যানেজমেন্ট

আরেকটি আন্ত বিভাগীয় ক্ষেত্র, সাম্প্রতিক বছরগুলিতে প্রকৌশল ব্যবস্থাপনা বৃদ্ধি পেয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি নিবেদিত প্রকৌশল ব্যবস্থাপনা কর্মসূচির বিকাশের মাধ্যমে ব্যবস্থাপনা-কেন্দ্রিক প্রকৌশলীদের শিল্পের চাহিদার প্রতি সাড়া দেয়।

এই কোর্সগুলি শিল্প প্রকৌশল দক্ষতা এবং ব্যবসায়িক দক্ষতাকে একত্রিত করে, যা প্রায়শই প্রকৌশল এবং ব্যবসায় অনুষদের দ্বারা যৌথভাবে বিকশিত হয়। আপনি ব্যবস্থাপনার সাথে ইঞ্জিনিয়ারিংয়ের উপরের শাখাগুলির মধ্যে একটি অধ্যয়ন করতে পারেন।

প্রকৌশল ব্যবস্থাপনা বিশেষজ্ঞ:-এটি আরেকটি বিস্তৃত ক্ষেত্র, কিন্তু প্রকৌশল ব্যবস্থাপনার ধরন যা আপনি বিশেষজ্ঞ হতে পারেন তার মধ্যে রয়েছে: প্রকৌশল গণিত, ব্যবস্থাপনা বিজ্ঞান, অপারেশন ব্যবস্থাপনা, সিদ্ধান্ত প্রকৌশল, ব্যবসায় পরিসংখ্যান এবং প্রকৌশল পরিসংখ্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here